সব

ভিটামিন সি

রান্নার যেসব উপাদান ত্বকে ক্ষতিকর

ত্বকের যত্নে রান্নাঘরের সব উপাদান যে সব সময় উপকারী তা কিন্তু বলা যাচ্ছে না। কোনো ব্যবহার করাই ঠিক নয়, কোনোটি আবার সরাসরি ব্যবহার করা যায় না, ব্যবহার করতে হয় অন্য কিছুর সঙ্গে মিশিয়ে। এমন কিছু উপাদান আছে যেগুলো উপকারী ভেবে ত্বকে ব্যবহার করলে ভুগতে...

লেবু খেলে রোগবালাই কমে

প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখা জরুরি। এক্ষেত্রে লেবুর তুলনা নেই। এক গ্লাস লেবু পানি প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণে সক্ষম। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেহকে সুস্থ ও সবল রাখতে লেবুর জুড়ি নেই। লেবুতে প্রচুর...

লৌহের অভাব মিটাবে যেসব খাদ্য

লৌহ-শরীরের একটি প্রয়োজনীয় খনিজ উপাদান। যা আমিষ-জাতীয় খাবার ছাড়াও উদ্ভিজ্জ খাবার থেকেও পাওয়া সম্ভব। দেহে লৌহের অভাব থেকে রক্তশূন্যতা, হৃদরোগসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়।

তাজা কমলার যত গুন

কমলার রস পান করার একটি প্রধান প্রতিক্রিয়া হল ‘হেস্পেরিডিন’য়ের উপকারিতা গ্রহণ। কমলার রসে উচ্চ পরিমাণে এটা পাওয়া যায় যা একটি ‘বায়োঅ্যাকটিভ’ যৌগ।